দেশের আমদানী রফতানি কার্যক্রম সচল রাখতে স্বাস্থ্যবিধি মেনে সরকার ঘোষিত লকডাউনের মধ্যেও মোংলা বন্দর কর্তৃপক্ষ বন্দরের অপারেশনাল কর্যক্রম সহ সকল কার্যক্রম চলমান রেখেছে। নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম ঠিক রাখতে এবং দেশে উৎপাদিত পন্য ও কাঁচা মাল সরবরাহের জন্য ২৪ঘন্টা সচল মোংলা বন্দর।
১ম দফার এক সপ্তাহের লকডাউনের (৭এপ্রিল)সময়
বন্দরেজাহাজভেড়ে২১টি। হ্যান্ডেলিং২৬০৫৭০ মেট্রিকটন, কন্টেনার হ্যান্ডেলিং হয়েছে ৩৭৩টিইইউজি এবং ৭১১৭ মেট্রিকটন। গাড়ি ডেলিভারি হয়েছে ২৭২টি।এছড়া সকল ক্ষেত্রে সূচক উর্ধ্বমূখী হওয়ার কারনে বন্দরের আয় গতবারের তুলনায় বেশী হয়েছে।
করোনা মহামারিতে ৮দিনের লকডাউন এবং রমজানের শুরুতে বন্দর সচল রাখবে স্বাস্থ্যবিধি মেনে শ্রমিকরা এমনটা কর্তপক্ষের নির্দেশ।
মোংলা বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) মোঃ মোস্তফা কামাল বলেন, করনাকালীন সময়ে বন্দর থেকে ডাল, ছোলা, ম্যাগনেশিয়াম সালফেট, হোয়াইট ক্লিংকার, পাথর, গ্যাস, কিচেন সিংক, ডাটা কেবল, এলইডি লাইট, ফেবরিক্স, এলুমিনিয়াম সিট, গাড়ী সহ বিভিন্ন পন্য আমদানী রফতানি হয়েছে।
বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোঃ মুছা দেশের কন্ঠকে বলেন, বন্দরের সকল কর্মকর্তা করামচারীরা স্বাস্থ্য বিধি মেনে অফিসে আসবে। দর্শনার্থী প্রবেশ সীমিত থাকবে, সকলের তাপমাত্রা নির্নয়,অফিস ও বন্দরের ভিতর সর্তকতা মূলক ব্যানার সহ মসজিদে স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায করতে হবে।
চেয়ারম্যান আরো বলেন,বন্দর কার্যক্রম সচল রাখতে ব্যাংকিং সেবা, বন্দর কাষ্টমস, সিপিং এজেন্ট, সিএনএফ এজেন্ট, স্টিভের্ডস ও অন্যান্য বন্দর ব্যবহারকারীদের সমন্বয়ে বন্দর ২৪ঘন্টা সচল রাখা হবে।